শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৩৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
আপনার অ্যালার্জির কারণ এবং চিকিৎসা

আপনার অ্যালার্জির কারণ এবং চিকিৎসা

স্বদেশ ডেস্ক: অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস অ্যালার্জি ও অ্যাজমা রোগ বিশেষজ্ঞ অ্যালার্জি রোগ নির্ণয় করা কখনো কখনো দুঃসাধ্য হয়ে পড়ে। কারণ বিভিন্ন ধরনের অ্যালার্জির ক্ষেত্রে উপসর্গ একই রকম হতে পারে। এ জন্য প্রয়োজন বিশেষজ্ঞের জ্ঞান। যেমন-কোনো ব্যক্তি ঘন ঘন গলাব্যথা ও নাক থেকে পানি ঝরার অসুখে ভুগছেন।

অনেকের ধারণা, এটি সর্দির কারণে হচ্ছে। কিন্তু ওই ব্যক্তি হয়তো ভুগছেন অ্যালার্জিক সাইনোসাইটিসে। অ্যালার্জির কারণে হতে পারে অ্যাজমা, পরিপাকতন্ত্রের সমস্যা ও ত্বকে চাকা ওঠা বা র‌্যাশ। যদি ধারণা হয় অ্যালার্জিতে ভুগছেন, সঠিক কারণ চিহ্নিত করতে পারছেন না- তা হলে উপসর্গগুলো লিখিত সংরক্ষণ করুন। এটা হয়তো আপনাকে অ্যালার্জির কারণ খুঁজে বের করতে সাহায্য করবে। চিকিৎসকের পক্ষেও চিকিৎসা পরিকল্পনা প্রণয়ন করা সহজ হবে।

নোট করে রাখতে পারেন এমন বিষয়গুলো হলো- উপসর্গ বাড়িতে থাকার সময় দেখা দেয়, না বাড়ির বাইরে গেলে? রাতে বেশি কষ্ট হয়, না দিনে? ঘুম থেকে জেগে ওঠার সময় অর্থাৎ সকালেও উপসর্গ থাকে কিনা? বছরের কোনো নির্দিষ্ট সময়ে আক্রান্ত হয়ে থাকেন? পশুপাখির সংস্পর্শে এলে কী উপসর্গ দেখা দেয়? কোনো নির্দিষ্ট খাদ্য বা পানীয় গ্রহণের পর কী উপসর্গ দেখা দেয়?

ডাক্তারের উপদেশ গ্রহণ করুন : এবার চিকিৎসকের কাছে যান। তিনি রোগের ইতিহাস শুনতে চাইবেন। যত বেশি তথ্য দিতে পারেন, তত ভালো। দুটি বিশেষ ধরনের পরীক্ষা অ্যালার্জেন চিহ্নিত করার ক্ষেত্রে কার্যকর।

স্কিন প্রিক টেস্ট : এ ক্ষেত্রে হাত বা পিঠে ফোঁটায় ফোঁটায় বিভিন্ন ধরনের অ্যালার্জেন (যেমন- পুষ্পরেণু, ধুলার জীবাণু, প্রাণীর বর্জ্য, ছত্রাক, খাদ্য) স্থাপন করা হয়। তারপর ওই ফোঁটাগুলোর মধ্য দিয়ে সুচ প্রবেশ করিয়ে চামড়ায় আলতো খোঁচা দেওয়া হয়। যে অ্যালার্জেন প্রতিযোগী স্পর্শকাতর, তা দেখা যাবে চুলকানিযুক্ত লাল উঁচু হয়ে ওঠা চাকার মতো। এ পরীক্ষায় শ্বাসের মাধ্যমে প্রবেশ করতে সক্ষম অ্যালার্জেনগুলো (পুষ্পরেণু, ধুলার জীবাণু) সাফল্যজনকভাবে চিহ্নিত করা যায়।

আইজিই অ্যান্টিবডি রক্ত পরীক্ষা : যেসব অ্যালার্জেন অ্যালার্জির কারণ বলে সন্দেহ করা হয়, সেগুলোর স্পর্শকাতরতা নির্ধারণেই এ পরীক্ষা। ফল জানতে সময় লাগে। পরীক্ষাটি ব্যয়বহুল। এ দুটি পরীক্ষার সঙ্গে শারীরিক পরীক্ষা ও রোগের ইতিহাস মিলিয়ে সঠিক অ্যালার্জেন চিহ্নিত করতে হবে। তবেই রোগের চিকিৎসা সঠিকভাবে দেওয়া সম্ভব।

চেম্বার : অ্যালার্জি, অ্যাজমা অ্যান্ড হলিস্টিক হেলথ কেয়ার, স্কাইটাচ রাজকোষ, ৪৩/আর, ৫/সি পশ্চিম পান্থপথ, ঢাকা ০১৭২১৮৬৮৬০৬, ০১৯২১৮৪৯৬৯৯

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877